আল্লাহর আদেশ এবং নিদর্শন

আল্লাহর আদেশ এবং নিদর্শন

সূরা বনী ইসরাইল আয়াত ৮২. আমি অবতীর্ণ করি কুরআন, যা বিশ্বাসীদের জন্য আরোগ্য ও দয়া, কিন্তু তা সীমালঙ্ঘনকারীদের ক্ষতিই বৃদ্ধি করে।
সুরা যুমার আয়াত ২৩. আল্লাহ অবতীর্ণ করিয়াছেন উত্তম বাণী সম্বলিত কিতাব যাহা সুসমঞ্জস এবং যাহা পুনঃ পুনঃ আবৃত্তি করা হয়। ইহাতে, যাহারা তাহাদের প্রতিপালককে ভয় করে, তাহাদের গাত্র রোমাঞ্চিত হয়, অতঃপর তাহাদের দেহমন বিনম্র হইয়া আল্লাহর স্মরণে ঝুঁকিয়া পড়ে। ইহাই আল্লাহর পথনির্দেশ, তিনি উহা দ্বারা যাহাকে ইচ্ছা পথ প্রদর্শন করেন। আল্লাহ যাহাকে বিভ্রান্ত করেন তাহার কোন পথপ্রদর্শক নাই।
[ সূরা নিসা, আয়াত: ৪ ] আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহর দিয়ে দাও খুশীমনে। তারা যদি খুশী হয়ে তা থেকে অংশ ছেড়ে দেয়, তবে তা তোমরা স্বাচ্ছন্দ্যে ভোগ কর।
হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলে কারিম (সা.) আমাদেরকে সম্বোধন করে বলেছেন, “হে যুবক দল! তোমাদের মধ্যে যে লোক স্ত্রী গ্রহণে সামর্থ্যবান, তার অবশ্যই বিয়ে করা কর্তব্য। কেননা বিয়ে দৃষ্টিকে নীচ ও নিয়ন্ত্রিত করতে এবং লজ্জাস্থানের পবিত্রতা রক্ষা করতে অধিক সক্ষম। আর যে লোক তাতে সামর্থ্যবান নয়, তার উচিত রোজা রাখা। কেননা রোজা তার জন্য যৌন উত্তেজনা নিবারণকারী।” -(সহিহ বোখারি ও মুসলিম)
[ ]
সামর্থ্যানুযায়ী মোহর আদায় করা হলো বাধ্যাতমুলক। মোহর আদায় করার জন্য আল্লাহ সরাসরি আদেশ করেছেন। বিয়ে করার যার সামর্থ্যা নেই তাকে রোজা রাখার জন্য নবী করিম সাঃ আদেশ করেছেন।
বিয়ের সুবাদে শয়ে শয়ে লোক খাওয়ানো, শয়ে শয়ে গাড়ি ভাড়া করা, লাখ টাকায় বিয়ের বেনারসি কিনা, পাগড়ি শেরওয়ানি, গায়ে হলুদের অনুষ্ঠান হলো কুসংস্কার, বহ্বাড়ম্বরে লৌকিক পরম্পরা এবং প্রভাবপ্রতিপত্তি পর্দশন।
যে শুরুতে প্রতারিত হয়, সে কি কখনো সুখিত হবে? যে সংসারের শুরু হয় প্রতরণায়, সে সংসারে কি রহমত বরকত থাকবে?
হালাল এবং হারাম ছেড়ে মাকরূহ কত প্রকার জানার জন্য শুধুমাত্র বিভ্রান্তরা ব্রতা করে। সাড়ে-বত্রিশ-ভাজার জন্য সাড়ে সর্বনাশ করা নিশ্চয় বোকামি?
ফতোয়ায় সত্য বিকৃত হয়। ফতোয়ায় অবৈধ বৈধ হয় না। ফতোয়ায় মিথ্যা শক্তিশালী হয়। ফতোয়ায় অসহায়ের অধিকার নষ্ট হয়। মুমিন নারী-পুরুষের জন্য ফতোয়া নিষ্প্রয়োজন।
আল্লাহকে খুশি করার জন্য আমরা সদকা যাকাত দেই। যাদের হাতে দেই ওরা আমাদের সাথে প্রতারণা করে। যারা বুঝেশুঝে সাধারণ মানুষকে ঠকে ওরা ঠক। যারা বুঝেশুঝে সত্য গোপন করে ওরা প্রতারক।

© Mohammed Abdulhaque

উপন্যাস সমগ্র

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s